February 28, 2020
  • জমে উঠেছে বইমেলা
  • সর্বত্র বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করব: মেয়র তাপস
  • বিএনপি গণমানুষের রাজনীতি করতে ব্যর্থ: তথ্যমন্ত্রী
  • ঢাবিতে যথাযোগ্য মর্যাদায় মাতৃভাষা দিবস পালিত
  • ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টোনের ৪০ মাসের জেল
  • বঙ্গবন্ধুর সমাধিতে ভারতীয় হাই কমিশনারের শ্রদ্ধা
  • চীন ফেরত কারো শরীরেই করোনার অস্তিত্ব মেলেনি
  • বিটিআরসিকে ৫৭৫ কোটি টাকা পরিশোধ করতে প্রস্তুত গ্রামীণফোন
  • সিরীয়-তুর্কি বাহিনীর ব্যপক সংঘর্ষ, ৩৯ সেনা নিহত
  • বিএনপির হরতাল কার্যকর করার শক্তি নেই: শমসের মবিন

বিদায় ২০১৯

2019
বাংলার নিউজ ডট কমঃ আজ আমাদের জীবন থেকে বিদায় নেবে আরেকটি খ্রিস্টীয় বছর। ২০১৯ সালের শেষ সূর্যটি গোধূলির পর হারিয়ে যাবে মহাকালের গর্ভে। আর রাত ১২টা পেরোলেই শুরু হবে নতুন খ্রিস্টীয় বছর ২০২০।

আজ রাত ১২টা পেরোলেই শুরু হবে নতুন খ্রিস্টীয় বছর ২০২০। আর ভোরবেলাতেই উদয় হবে নতুন বছরের নতুন সূর্য।

আমাদের জীবনের সব কর্মকাণ্ড ইংরেজি সালের গণনায় হয়, তাই খ্রিস্টীয় বছর অনেক গুরুত্বপূর্ণ। সেই বিবেচনায় বিদায়ী বছরটা কেমন গেল তার হিসাব কষবেন অনেকেই।

ভালো, মন্দ, আনন্দ, বেদনার স্মৃতিগুলো আরো একবার রোমন্থন করবেন। একইভাবে জীবনের সব ধরনের নেতিবাচক বিষয়গুলোকে দূরে ঠেলে সুন্দর আগামীর প্রত্যাশায় নতুন করে পথচলার প্রত্যয় ব্যক্ত করবেন।

২০১৯ সালের সর্বশেষ দিন আজ। যার যার ব্যক্তিগত অভিজ্ঞতা, ভাবনায় বছরটি নানাভাবে মূল্যায়িত হবে। তবে আমাদের জাতীয় জীবনে বিদায়ী বছরটি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ২০১৯ বেশ ঘটনাবহুল একটি বছর। নানা ক্ষেত্রে অনেক চ্যালেঞ্জ এসেছে, ঘটেছে উত্থান-পতনের ঘটনা। তারপরও এগিয়ে যাচ্ছি আমরা।

শেষের ঘটনা দিয়ে শুরু করলে বলতে হয়- আরো একবার ডাক দিচ্ছে নির্বাচন। সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য প্রস্তুত হচ্ছে ঢাকা। তাই এ নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে সর্বত্র।

বিদায়ী বছরজুড়েই আলোচনায় ছিল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয়টি। নানাভাবে আলোচিত হলেও তার মুক্তি মেলেনি। বিএনপি শুরু থেকেই এটাকে বলে এসেছে সরকারের কূটকৌশল আর আওয়ামী লীগ সব সময়ই বলে এসেছে এটা বিচারিক বিষয়।

ভৌগোলিক রাজনীতিতে ভারত উপমহাদেশ খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ভারত সরকারের নতুন নাগরিকত্ব আইন সেখানে জনরোষের জন্ম দিয়েছে। যার আঁচ এসেছে তার আশপাশের দেশেও। রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমার সরকার আন্তর্জাতিকভাবে ধিকৃত হয়েছে।

আর বিশ্ববাসী দেখেছে কিভাবে আদালতে অং সান সু চি মিথ্যার অবতারণা করেছে। বছরজুড়ে দেশে আলোচনায় ছিল ডেঙ্গু। ডেঙ্গুর প্রকোপে মারা গেছে অনেক মানুষ। উৎকণ্ঠায় কেটেছে দেশবাসীর সময়। ফেনীতে ঘটে যাওয়া নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ড ও বুয়েটের আবরার ফাহাদ হত্যাকাণ্ড পুরো দেশকে নাড়িয়ে দিয়ে গেছে।

এছাড়া সারা বছরই নেতিবাচক অবস্থার কারণে বারবার সংবাদ শিরোনাম হয়েছে শেয়ারবাজার। ঘটনাবহুল ২০১৯ চলে যাচ্ছে। আরেকটি নতুন বছর আসছে জাতির জীবনে।

সবার প্রত্যাশা নানা চড়াই-উতরাই পেরিয়ে বাংলাদেশ উন্নয়নের পথে যে যাত্রা শুরু করেছে তা অব্যাহত থাকবে নতুন বছরেও। নানা বাধা-বিপত্তি পেরিয়ে ২০২০ সালে বাংলাদেশ এগিয়ে যাবে তার লক্ষ্যে।

বিভাগ - : জাতীয়

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন