December 12, 2019
  • দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
  • চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে
  • বেশির ভাগ প্রতিষ্ঠানের দরপতনেও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার
  • লবণ নিয়ে কেউ গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা
  • ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ
  • কাঁদলেন প্রধানমন্ত্রী
  • যুবলীগ নিয়ে প্রধানমন্ত্রী মিটিং ডেকেছেন : ওবায়দুল কাদের
  • ভুল বোঝাবুঝিতেই সীমান্তে দুর্ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী
  • শেখ রাসেলের জন্মদিন আজ
  • তালিকাভুক্ত এবং আইপিও কোম্পানি অডিট করতে নতুন নির্দেশনা

ডিএসইতে লেনদেন ১১’শ কোটি টাকা কমেছে

dsecselogo
বাংলার নিউজ ডট কমঃ বিদায়ী সপ্তাহে পতনে শেষ হয়েছে শেয়ারবাজারে লেনদেন। সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও কমেছে উভয় শেয়ারবাজারে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৭২০ কোটি ১৬ লাখ ৭৭ হাজার ৬৩০ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ১৬৩ কোটি ৯৪ লাখ ৩৭ হাজার ২৬৭ টাকা বা ৪০.৩৬ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৮৮৪ কোটি ১১ লাখ ১৪ হাজার ৮৯৭ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৩০ কোটি ৫ লাখ ১৯ হাজার ৪০৭ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৫৯৫ কোটি ৯৮ লাখ ৫৩ হাজার ২৪০ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৪৬ কোটি ৭৮ লাখ ৩ হাজার ৫৭২ টাকা কম হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্ট বা ০.৯৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬০০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট বা ০.১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২৯৮ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ০.০৯ পয়েন্ট বা ০.০০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০০৫ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ৩৫০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৫টির, কমেছে ২২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহজুড়ে সিএসইতে ৫০ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৪৮১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৯ কোটি ৭৩ লাখ ৮০ হাজার ৪৩১ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৪৮ কোটি ৮৯ লাখ ১৫ হাজার ৯৫০ টাকা বা ৪৯ শতাশ কমেছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৪৩ পয়েন্ট বা ১.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ১০৮ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১৪৪ পয়েন্ট বা ১.৩৭ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৮৭ পয়েন্ট বা ১.৮৭ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৫ পয়েন্ট বা ১.২২ শতাংশ এবং সিএসআই ৮ পয়েন্ট বা ০.৬৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৩৭০, ১৫ হাজার ৩, ১ হাজার ২৫১ এবং ১ হাজার ১২৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ২৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, দর কমেছে ১৯৪টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৫টির।

বিভাগ - : শেয়ারবাজার

কোন মন্তব্য নেই

মন্তব্য দিন